1. news@www.joybangla24tv.com : news :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:০৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বন্যার কারণে কাটা রাস্তায় সেতু বা কালভার্ট নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর সয়াবিন তেলের দাম কমল এ সেতু আমাদের অহংকার, গর্ব, সক্ষমতা আর মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের বন্যা পরিদর্শনে আসছেন প্রধানমন্ত্রী সহজ ডটকমের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না রেলওয়ে কর্তৃপক্ষ ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন সীতাকুণ্ডের ডিপোতে কেমিক্যাল থাকা ৪ কনটেইনার চিহ্নিত: সেনাবাহিনী গ্যাসের দাম বাড়িয়েছে সরকার, এক চুলা ৯৯০, দুই চুলা ১০৮০ টাকা কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ১৯ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো মালিকপক্ষকে মেলেনি চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন, নিখোঁজ ৩ ফায়ার সার্ভিস কর্মীর
শিরোনাম:
কুড়িগ্রামের রাজীবপুরে উপজেলার চেয়ারম্যান আকবার হোসেন হিরো গ্রেপ্তার ত্রান হাতে নিয়ে বন্যার্তিদের ঘরে সামনে “ফেঞ্চুগঞ্জ যুব সমাজ” সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় ঘর ভাড়া নিয়ে সংঘর্ষে এক ব্যক্তি নিহত কওমী মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উপর হামলা.. বানারীপাড়া উপজেলায় আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার কমিটি গঠন জগন্নাথপুরে তালহা আলম এর তত্বাবধানে এলো ১ কোটি টাকার ত্রান যশোরের বেনাপোলের যুবক দশটি স্বর্ণের বারসহ মাগুরায় আটক যশোর জেলা ইমাম পরিষদ কর্তৃক সিলেটে২ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ শার্শা’য় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স কমিটির প্রশিক্ষণ শাজাহানপুরে জমির মাটি খুড়ে রড উত্তোলনের ঘটনায় থানায় অভিযোগ

শার্শা ঝিকরগাছা বাজার গুলোতে জৈষ্ঠ্যের মধু মাসে রসে ভরা তালের শাঁস

  • প্রকাশিত: রবিবার, ২২ মে, ২০২২
  • ৩২ বার পড়া হয়েছে

আঃজলিল, স্টাফ রিপোর্টারঃঃ

শুরু হয়েছে মধু মাস জৈষ্ঠ্য। আর তাই আম, জাম, লিচু, কাঁঠালের মতো রসালো ফলের সাথে বাজারে উঠেছে রসে সুস্বাদু তালের শাঁস।

শার্শার ঝিকরগাছার বিভিন্ন হাট বাজার অলিগলি ও প্রধান সড়কের আশে পাশে বিক্রি করতে দেখা যাচ্ছে রসে ভরা তালের শাঁস। একটি আস্ত তাল ১০/ ১২ থেকে টাকায় বিক্রি হচ্ছে। প্রতি পিস তালের শাস কেনা হচ্ছে ৩/৪ টাকা আর বিক্রি হচ্ছে ৫টাকা। দাম বেশি হলেও ক্রেতারা কিনছেন বলে জানান শাঁস বিক্রেতারা।

তালের শাঁস বিক্রি করতে আসা ঝিকরগাছার শংকরপুর ইউনিয়নের বকুলিয়া গ্রামের আফিল উদ্দিনের ছেলে কাজল ও দাউদ আলীর সাথে কথা বলে জানা যায়, জৈষ্ঠ্যমাস পড়ার কিছুদিন আগে থেকে তালের শাস বিক্রি শুরু করেছি।

প্রতিটি আস্ত তালের দাম ১৪ থেকে ১৫টাকায় বিক্রি করছি। খুচরা হিসাবে প্রতি পিস তালের শাস ৪/৫ টাকা। প্রথম দিনেই বিক্রি ভাল হয়েছে। তারা উভয়ে আরো বলেন, অন্য ফল বিক্রির চেয়ে তালের শাঁসে লাভ বেশি। কিছু দিনের মধ্যে বেচা বিক্রি আরো বাড়বে। জৈষ্ঠ্য মাসে তালের শাসঁ খাওয়ার উপযোগী সময় তাই মানুষ পছন্দের সহিত তারা খায়।

জৈষ্ঠ্য মাসের শুরুতেই গাছ থেকে তাল পেড়ে বাজারে বিক্রির ধুম পড়ে যায়। ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন তালের শাস কিনতে। শুরুতে দাম একটু চড়া থাকলেও ধীরে ধীরে এই কমে আসে। যশোরের শার্শায় তাল গাছ কম থাকলেও চাহিদার তুলনায় অপ্রতুল বলে অধিকাংশ তাল আসে বিভিন্ন এলাকা থেকে।

ব্যবসায়ীরা তাল সংগ্রহ করে নিয়ে এসে বিক্রি করেন বাজারগুলোতে। তালের শাস অতি সু স্বাদু হওয়ায় সকল শ্রেণীর মানুষের মাঝে তালের শাস একটি জনপ্রিয় ফল। মৌসুমে শার্শা ঝিকরগাছা উপজেলার বিভিন্ন হাট-বাজার ও বাসস্ট্যান্ডগুলোতে এবং অলিতে গলিতে তালের শাস বিক্রি করে অনেক দরিদ্র মানুষই জীবিকা নির্বাহ করে থাকেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত                                                                                             

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট