1. news@www.joybangla24tv.com : news :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বন্যার কারণে কাটা রাস্তায় সেতু বা কালভার্ট নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর সয়াবিন তেলের দাম কমল এ সেতু আমাদের অহংকার, গর্ব, সক্ষমতা আর মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের বন্যা পরিদর্শনে আসছেন প্রধানমন্ত্রী সহজ ডটকমের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না রেলওয়ে কর্তৃপক্ষ ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন সীতাকুণ্ডের ডিপোতে কেমিক্যাল থাকা ৪ কনটেইনার চিহ্নিত: সেনাবাহিনী গ্যাসের দাম বাড়িয়েছে সরকার, এক চুলা ৯৯০, দুই চুলা ১০৮০ টাকা কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ১৯ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো মালিকপক্ষকে মেলেনি চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে আগুন, নিখোঁজ ৩ ফায়ার সার্ভিস কর্মীর
শিরোনাম:
কুড়িগ্রামের রাজীবপুরে উপজেলার চেয়ারম্যান আকবার হোসেন হিরো গ্রেপ্তার ত্রান হাতে নিয়ে বন্যার্তিদের ঘরে সামনে “ফেঞ্চুগঞ্জ যুব সমাজ” সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় ঘর ভাড়া নিয়ে সংঘর্ষে এক ব্যক্তি নিহত কওমী মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উপর হামলা.. বানারীপাড়া উপজেলায় আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার কমিটি গঠন জগন্নাথপুরে তালহা আলম এর তত্বাবধানে এলো ১ কোটি টাকার ত্রান যশোরের বেনাপোলের যুবক দশটি স্বর্ণের বারসহ মাগুরায় আটক যশোর জেলা ইমাম পরিষদ কর্তৃক সিলেটে২ হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ শার্শা’য় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স কমিটির প্রশিক্ষণ শাজাহানপুরে জমির মাটি খুড়ে রড উত্তোলনের ঘটনায় থানায় অভিযোগ

১০৫ ফুট কুয়ায় আটকে পড়া রায়ানের জন্য শ্বাসরুদ্ধকর অপেক্ষা

  • প্রকাশিত: শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫২ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক:: ১০৫ ফুট গভীর কুয়ায় আটকে পাঁচ বছর বয়সী শিশু রায়ানকে উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন জরুরি উদ্ধারকর্মীরা।

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা থেকে মরক্কোর শেফচাউয়েন প্রদেশের ইঘরানের উত্তর গ্রামে অবস্থিত কুয়ায় আটকে আছে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা এবং স্থানীয় কর্তৃপক্ষ শিশুটিকে উদ্ধারের জন্য কুয়ার পাশে খনন কাজ করছে।

এই উদ্ধার অভিযানকে অত্যন্ত জটিল বলা হচ্ছে। তবে উদ্ধার-কর্মীরা তাদের অভিযানের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছেন। কিন্তু একই সঙ্গে ভূমিধ্বসের আশঙ্কায় শিশুটিকে উদ্ধারের এই তৎপরতা আরও বেশি বিপদজনক হয়ে উঠেছে।

উত্তর আফ্রিকার এই দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে বলা হচ্ছে, রায়ানের বাবা চারদিন আগে যখন কুয়াটি মেরামতের কাজ করছিলেন তখন সে হঠাৎ করে ১০৫ ফুট গভীরে পড়ে যায়।

মরক্কোর উত্তরাঞ্চলীয় একটি গ্রামে শিশুটিকে উদ্ধারের এই তৎপরতা মরক্কোও প্রতিবেশি আলজেরিয়ার মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। উদ্ধারকাজ দেখতে ঘটনাস্থলে জড়ো হয়েছে হাজার হাজার মানুষ।

সমবেত লোকজন হর্ষ-ধ্বনি দিয়ে উদ্ধারকারীদের উৎসাহ যোগাচ্ছেন। এবং মরক্কোর সংবাদ মাধ্যম ও সোশাল মিডিয়াতে এই খবরটি নিয়েই আলোচনা হচ্ছে। রায়ানকে উদ্ধার করে কুয়ার ভেতর থেকে নিরাপদে বের করে আনা হচ্ছে–এরকম একটি দৃশ্য দেখতে সারা দেশ যেন রুদ্ধশ্বাসে অপেক্ষা করছে।

এদিকে, রায়ানকে উদ্ধারের এই চেষ্টা সমগ্র আরব বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছে।

কুয়াটি বেশি প্রশস্ত না হওয়ার কারণে এখন সেখানে বড় আকারের গর্ত তৈরি করে শিশুটিকে উদ্ধারের চেষ্টা চলছে। বুলডোজার দিয়ে এই গর্ত করা হচ্ছে কুয়ার সমান্তরালে। কিন্তু সেখানকার মাটিতে পাথর ও বালি থাকার কারণে জায়গাটি ধসে পড়ারও আশঙ্কা সৃষ্টি হয়েছে।

উদ্ধারকর্মীরা জানান, তারা শিশুটির প্রায় কাছাকাছি পৌঁছে গেছেন। গত মঙ্গলবার থেকেই রায়ানকে উদ্ধারের চেষ্টা চলছে।

তারা আশা করছেন গর্তটি যখন কুয়ার গভীরতার সমান পর্যায়ে গিয়ে পৌঁছাবে তখন আড়াআড়ি সুড়ঙ্গ তৈরি করে বালকটিকে বের করে আনা সম্ভব হবে।

এ ব্যাপারে আবদেসালাম মাকোদি নামে একজন উদ্ধারকারী শুক্রবার দুপুরে বলেন, আমরা গত তিনদিন ধরে একটানা কাজ করছি। ফলে লোকজন ক্লান্ত হয়ে পড়তে শুরু করেছে। কিন্তু তারপরেও পুরো দল ধৈর্য ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রায়ানকে উদ্ধারের কাজে সহযোগিতা করছেন স্থানীয় একজন বিশেষজ্ঞ মোহামেদ ইয়ানি কোয়াহাবি। কুয়াটি সরু হওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধারকারীরা বৃহস্পতিবার বলেছে, তারা শিশুটিকে অক্সিজেন, পানি নামাতে সক্ষম হয়েছে। শিশুটির কাছ থেকে প্রতিউত্তর পেয়েছে।

শিশু রায়ানের মা ওয়াসিমা খারচিচ স্থানীয় টেলিভিশনকে বলেন, আমার ছেলেটার জন্য সবাই দোয়া করবেন। ঈশ্বরের যেন আমার সন্তানকে গভীর কূপ থেকে জীবিত এবং নিরাপদে বেরিয়ে আসতে সহায়তা করে। একইসঙ্গে তার তার কষ্ট যেন কমিয়ে দিন।

ছেলেটির বাবা খালিদ আগোরাম গণমাধ্যমকে জানান, তিনি মঙ্গলবার কয়েক ঘণ্টা ধরে তার ছেলেকে খুঁজছিলেন। পরে জানতে পারেন ছেলেটি কূপে পড়ে গেছে।

মরক্কোর সরকারি বার্তা সংস্থা এমএপি নিউজ জানায়, উদ্ধারকারীরা শিশুকে পর্যবেক্ষণ করার জন্য একটি সিসিটিভি ক্যামেরা পাঠিয়েছে।

সরকারের মুখপাত্র মুস্তাফা বায়তাস বৃহস্পতিবার বলেছেন, সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। শিশুটিকে বাঁচাতে সাহায্য করার জন্য বিভিন্ন উপায় খুঁজছে।

ঘটনাস্থলে মেডিকেল কর্মীরা রয়েছে। এছাড়া শিশুকে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য একটি হেলিকপ্টার রয়েছে।

এদিকে শিশু রায়ান ও তার পরিবারের প্রতি সহানুভূতি জানাতে হাজার হাজার মরক্কোর মানুষ সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করছে। এছাড়া #SaveRayan হ্যাশট্যাগ চালু করা হয়েছে।

সুত্র: যুগান্তর 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত                                                                                             

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট